কিভাবে একটি প্ল্যানেটকে লুকাবেন?
15 April 2016, Leiden

১০০ বছরেরও বেশি সময় ধরে, আমরা আমাদের এই ছোট্ট গ্রহের বাহিরে জীবণের লক্ষণ পাওয়ার অনুসন্ধান করে চলেছি সারা আকাশ জুড়ে। যদিও আমরা অন্য কোন ভিনগ্রহের(aliens) এখনো সন্ধান পাইনি, তবু মহাকাশ একটি বিরাট জায়গা এবং এখনো অসীম জায়গা বাকি আছে যেখানে অনুসন্ধান করতে হবে।

কিন্তু ভিনগ্রহের (aliens) অনুসন্ধান উদ্দেশ্যে একটি কৌতূহলোদ্দীপক প্রশ্ন উত্থাপন করছে -যদি ভিনগ্রহরাও আমাদের জন্য অনুসন্ধান করছে, তাহলে কি হবে? আমরা কি চাই তারা আমাদের সন্ধান করুক?

যদিও আমরা এটা ভেবে নিতে চাই যে সব ভিনগ্রহরা হচ্ছে ই.টি.(E.T) বা স্তিত্চ (STITCH), কিন্তু আমাদের এই অতিরিক্ত - স্তলজ প্রতিবেশীরা হয়তো বাজ্জ লাইট ইয়ারের (LIGHT YEAR ) মতো না হয়ে আরো বেশি ক্ষতিকারক সম্রাট জুর্গের (ZURG) মত।

তাহলে, আমাদের সিধান্ত নিতে হবে যে আমরা কি মহাবিশ্বে সম্প্রচার করতে থাকব আমাদের অস্তিত্ব না কি সেটা লুকিয়ে ফেলবো এবং নিরাপদে থাকার চেষ্টা করব?একটা গ্রহকে সম্পূর্ণ গোপন করা সহজ কাজ নয়, কিন্তু আমরা শক্তিশালী লেজার ব্যবহার করে এটি করতে একটি উপায় খুঁজেছি।

গ্রহ যারা কক্ষপথে অন্য নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরে চলেছে তারা এত দূরে যে, তারা অনেক বেশী ছোট লাগে দেখতে এবং আলোকচিত্র অন্ধকার প্রদর্শিত হয়। পরিবর্তে, আমরা তাদেরকে দেখার জন্য কিছু চালাক পন্থা ব্যবহার করতে হবে, যেমন একটি নক্ষত্রকে দেখা, যখন একটি গ্রহ সামনে দিয়ে পেরিয়ে যাচ্ছে সেটি কি অস্পষ্ট।

এই দূরবর্তী গ্রহ খুঁজে বের করার সবচেয়ে সফল উপায়। প্রায় ২০০০ গ্রহ সৌরমন্ডলের বাইরে পাওয়া গেছে, এবং তাদের অর্ধেকের বেশি এই পদ্ধতি ব্যবহার করে সনাক্ত করা হয়েছে।

যদি আমরা জানতে পারি যে কোথায় ভিনগ্রহ আছে, তাহলে আমরা চেষ্টা করব যাতে সূর্যকে অস্পষ্ট হতে না দেখতে পায় যখন পৃথিবী ওর সামনে দিয়ে পারবে, তখন শক্তিশালী লেসার রশ্মি জ্বালিয়ে দেওয়া হবে।

সফলভাবে পৃথিবী লুকানোর জন্য, আমাদের ১০ ঘন্টার জন্য ভিনগ্রহর (aliens) দিকে একটি শক্তিশালী লেজার রশ্মি জ্বালিয়ে রাখতে হবে, বছরে একবার প্রয়োজন চাই(এই এতটা সময় পৃথিবীর লাগে সূর্য কে পেরতে)। যে পরিমান শক্তি দরকার তা আন্তর্জাতিক স্পেস স্টেশনে এক বছরে যে শক্তি সংগৃহীত হয় তার সমান।

যাইহোক,যদি আমরা সিদ্ধান্ত নিতে চাই সব পরে ভিনগ্রহের সাথে যোগাযোগ করার ঝুঁকি নিয়ে, তাহলেও আমরা লেজারগুলোকে অন্য কাজে ব্যবহার করতে পারি. আমরা তার মাধ্যমে ওদের (ভিনগ্রহের) তথ্য বা সংকেত পাঠাতে পারি.

সুতরাং, আপনি কি মনে করেন - আমরা  ভিনগ্রহের (aliens) সঙ্গে যোগাযোগ করার ঝুঁকি নেওয়া বা তাদের কাছ থেকে নিজেদের আড়াল করার চেষ্টা করা উচিত ?

Cool Fact

যে লেজারের ব্যাপারে আমরা আলোচনা করলাম সেটা শুধু মাত্র দৃশ্যমান আলোতেই জ্বলে, যেটা আমরা খালি চোখে দেখতে পাই। একটি বিস্ফোরক যেটি বাকি অন্যান্য সব ধরণের আলোর (রেডিও থেকে গামারশ্মি পর্যন্ত) মধ্যে জ্বলে সেটার প্রায় ৮ গুণ সমান শক্তি প্রয়োজন জ্বলতে।

ট্রান্সলেশন -পায়েল সিনহা বাবু